লিওনার্দো দ্য ভিঞ্চির জীবনী
লেখক, গণিতবিদ, ইনভেন্টর, শিল্পী (14২5-1519)
লিওনার্দো দ্য ভ্যানি ইটালিয়ান রেনেসাঁের একজন নেতৃস্থানীয় শিল্পী এবং বুদ্ধিজীবী ছিলেন যিনি তাঁর দীর্ঘস্থায়ী কাজ "দ্য লাস্ট সপার" এবং "মোনা লিসা" এর জন্য পরিচিত।
লিওনার্দো দ্য ভিঞ্চি কে?
লিওনার্দো দ্য ভ্যানি (15 এপ্রিল, 1452 থেকে ২ মে, 1519) একজন চিত্রশিল্পী, ভাস্কর, স্থপতি, উদ্ভাবক, সামরিক প্রকৌশলী এবং ড্রাফ্টসম্যান ছিলেন - "রেনেসাঁস মানুষ" এর উপাধি। একটি অদ্ভুত মন এবং বুদ্ধিমান বুদ্ধির সাথে, দ্য ভিঞ্চি বিজ্ঞান এবং প্রকৃতির আইন, যা ব্যাপকভাবে তার কাজের অবগত। তাঁর ধারণা এবং কাজের শরীরের অগণিত শিল্পীদের প্রভাবিত এবং ইতালি রেনেসাঁ একটি নেতৃস্থানীয় আলো da Vinci তৈরি করেছেলিওনার্দো দ্য ভিঞ্চি এর পেইন্টিং এবং আর্টওয়ার্ক
যদিও দ্য ভিঞ্চি তার শৈল্পিক দক্ষতাগুলির জন্য পরিচিত, তার কাছে দায়ী দুই ডজন ছবির চেয়ে কম। একটি কারণ হল যে তার স্বার্থ এত বৈচিত্রপূর্ণ ছিল যে তিনি একটি উজ্জ্বল চিত্রশিল্পী ছিল না। লিওনার্দো দ্য ভ্যানি এর সর্বাধিক বিখ্যাত রচনাগুলি "ভিট্রুভিয়ান ম্যান", "দ্য লাস্ট সপার" এবং "মোনা লিসা" অন্তর্ভুক্ত করে।
'ভিট্রুভিয়ান ম্যান'
কলা এবং বিজ্ঞান 1490 সালে আঁকা "ভিট্রুভিয়ান ম্যান" এর দ্য ভিঞ্চি এর স্কেচ মধ্যে পুরোপুরি intersected, দুটি বর্গক্ষেত্র এবং একটি বৃত্ত উভয় ভিতরে তার অস্ত্র এবং পা সঙ্গে দুটি superimposed অবস্থানের একটি পুরুষ চিত্র চিত্রিত যা "ভিট্রুভিয়ান ম্যান," মধ্যে intersected। স্কেচ লিওনার্দোর অনুপাতের সমীক্ষার সাথে সাথে প্রকৃতির মানুষকে বর্ণনা করার ইচ্ছা প্রকাশ করে।লিওনার্দো দ্য ভিঞ্চির একটি স্কেচ
'দ্য লাস্ট সপার'
1495 সালের কাছাকাছি সময়ে, মিগুনার ডিউক Ludovico Sforza, মিলান এর সান্তা মারিয়া ডেল Grazie এর মঠ ভিতরে ডাইনিং হল এর পিছন প্রাচীর উপর "দ্য লাস্ট স্পপার" আঁকা Da Vinci কমিশন। তিনি প্রায় তিন বছর পূর্ণ করার জন্য মাস্টারপিসটি নিখরচায় নাটকটি কল্পনা করেন, যখন ঈসা মসিহ বারোজন প্রেরিতদেরকে নিস্তারপর্বের ভোজের জন্য একত্রিত করেন, তখন তাদের মধ্যে একজন তার সাথে বিশ্বাসঘাতকতা করবে। মুখের অভিব্যক্তি এবং টেবিলের চারপাশে পরিসংখ্যানের শরীরের ভাষা পরিসীমা জীবন যাও মাতামাতি গঠন আনা।
দ্য ভিঞ্চির সিদ্ধান্ত অনুযায়ী তাজা প্লাস্টারের উপর একটি ভাস্কর পেইন্টিং করার পরিবর্তে শুকনো প্লাস্টারের উপর আদা ও তেল দিয়ে আঁকানো "দ্য লাস্ট সপার" দ্রুত হ্রাস ও ঝাঁকুনি সৃষ্টি করে। যদিও একটি অপ্রয়োজনীয় পুনর্নির্মাণের ফলে ভরাটটি আরও ক্ষতিগ্রস্ত হয়, তবে এখন আধুনিক সংরক্ষণ কৌশল ব্যবহার করে স্থির করা হয়েছে।
'মোনালিসা'
1503 সালে, দ্য ভিঞ্চি তার সবচেয়ে সুপরিচিত পেইন্টিং-এবং বিশ্বজগতের সবচেয়ে বিখ্যাত পেইন্টিং- "মোনা লিসা" হ'ল কাজ শুরু করলো- "মোনা লিসা"। ব্যক্তিগতভাবে কমিশনকৃত কাজটি অর্ধেকের মধ্যে নারীটির রহস্যময় হাসি প্রতিকৃতি, যা দ্য ভিঞ্চি এর sfumato টেকনিক থেকে উদ্ভূত।"মোনা লিসা" এর আকর্ষণে যোগ করা বিষয়টির পরিচয় সম্পর্কে রহস্যের রহস্য। নেপলস এর রাজকুমারী ইসাবেলা, একটি নামহীন কোরান এবং দ্য ভিঞ্চি এর নিজের মা সব মাস্টারপিস জন্য সম্ভাব্য sitters হিসাবে আউট করা হয়েছে। এটি এমনকি ধারণা করা হয়েছে যে বিষয় একটি মহিলা ছিল না কিন্তু Da Vinci এর দীর্ঘমেয়াদী apprentice সালাই মহিলাদের পোশাক পরিহিত। একটি প্রাথমিক জীবনীকার থেকে অ্যাকাউন্ট উপর ভিত্তি করে, তবে, "মোনা লিসা" একটি ধনী ফ্লোরেনটাইন সিল্ক বণিকের স্ত্রী লিসা দেল জিওকোন্ডোর একটি ছবি। পেন্টিং এর মূল ইতালীয় নাম - "লা জিওকোন্ডা" - তত্ত্বটি সমর্থন করে, কিন্তু এটি নির্দিষ্ট কিছু থেকে দূরে। কিছু শিল্প ঐতিহাসিক বিশ্বাস করেন যে বণিক দম্পতির পরবর্তী সন্তানের মুলতুবি জন্ম উদযাপন করার জন্য প্রতিকৃতিটি চিত্রায়িত করে, যার অর্থ হচ্ছে চিত্রটি চিত্রের সময় গর্ভবতী হতে পারে।
যদি Giocondo পরিবার প্রকৃতপক্ষে পেইন্টিং কমিশন করেনি, তারা এটি প্রাপ্ত না। দ্য ভিঞ্চির জন্য, "মোনা লিসা" সর্বদা অগ্রগতির একটি কাজ ছিল, কারণ এটি তার পূর্ণতা অর্জনের প্রচেষ্টা ছিল এবং তিনি কখনো পেইন্টিংয়ের সাথে ভাগ না করে। আজ, "মোনা লিসা" ফ্রান্সের প্যারিসের লৌভের মিউজিয়ামে ঝুলিয়ে রেখেছে, বুলেটপ্রুফ গ্লাসের পিছনে সুরক্ষিত এবং প্রতিবছর লাখ লাখ দর্শনার্থীদের দ্বারা মূল্যবান জাতীয় সম্পদ হিসেবে গণ্য হয়।
'আনঘিযারি যুদ্ধ'
1503 সালে, দ্য ভিঞ্চি "আনঘিযারি যুদ্ধের" উপর কাজ শুরু করে, "প্যালেজো ভেচিও" -এর কাউন্সিলের হলের জন্য কমিশন করা একটি ভরাট যা "দ্য লাস্ট সপার" হিসাবে দ্বিগুণ বড় ছিল। তিনি দুই বছর পর প্রকল্পটিকে পরিত্যাগ করেন এটি সমাপ্ত করার একটি সুযোগ ছিল আগে mural বিসর্জন শুরু।
ভাস্কর্য
Ludovico Sforza এছাড়াও তার পিতা এবং পরিবার রাজবংশের প্রতিষ্ঠাতা, Francesco Sforza একটি 16 ফুট লম্বা ব্রোঞ্জ অশ্বারোহী মূর্তি sculpting সঙ্গে ড ভিন্সি দায়িত্ব অর্পণ। তার কর্মশালায় অ্যাপেন্টস এবং শিক্ষার্থীদের সাহায্যে, দ্য ভিঞ্চি একটি ডজন বছরের বেশি সময় ধরে প্রকল্পটি চালু এবং বন্ধ করে দিয়েছিল। লিওনার্দো মূর্তিটির একটি জীবন-আকারের মৃত্তিকা মডেলের মূর্তিটি নির্মাণ করেছিলেন, কিন্তু ফ্রান্সের সাথে যুদ্ধ যখন যুদ্ধের জন্য ব্রোঞ্জ ব্যবহার করা হতো তখন ভবঘুরে না। ফ্রেঞ্চ বাহিনী 1499 সালে মিলানকে পরাজিত করার পর এবং মৃত্তিকা মডেলকে টুকরো টুকরো করে ফেললে - দ্য ভিঞ্চি শহরের সাথে ডিউক ও এসফোরজা পরিবার পালিয়ে যায়।আশ্চর্যের ব্যাপার হল, 1499 খ্রিস্টাব্দে লুডোভিকোকে পরাজিত ফ্রান্সিয়ান বাহিনীর নেতৃত্বে গিয়েন গিয়াকোওো ত্রিভূজিয়েও তাঁর শত্রুদের পদচিহ্ন অনুসরণ করেছিলেন এবং দ্য ভ্যানিকে একটি বিশাল অশ্বারোহী মূর্তি বানানোর জন্য কমিশন করেছিলেন, যেটি তার কবরের উপর মাউন্ট করা যেতে পারে।
পেন্টিং কৌশল
লিওনার্দো দ্য ভিঞ্চি তার দুটি পেইন্টিং কৌশলগুলির অগ্রগতির জন্য সুপরিচিত:Chiaroscuro: দ্য ভিঞ্চি এর পরিসংখ্যান একটি ত্রিমাত্রিকতা দিয়েছেন যে অন্ধকার এবং আলো মধ্যে একটি অসদৃশ পার্থক্য।
Sfumato: একটি কৌশল যা কঠোর সীমান্তের পরিবর্তে সূক্ষ্ম ধাপে ধাপে, একটি নরম, ধূমকেতু আভা সঙ্গে পেইন্টিং আঁকা।
1483 সালে শুরু হয় "রক্সের ভার্জিন" ছবিটি, এই দুটি কৌশলগুলির একটি চমৎকার উদাহরণ।
অনুসন্ধান: উড়ন্ত মেশিন
একজন মানুষ তার সময়ের আগে, দ্য ভিঞ্চি ভবিষ্যতের ভবিষ্যদ্বাণীতে হাজির হন একটি যন্ত্রের স্কেচ এবং একটি হেলিকপ্টার। সম্ভবত তার সবচেয়ে সুপরিচিত "আবিষ্কার" একটি "উড়ন্ত মেশিন", যা একটি ব্যাট এর শারীরবিদ্যা উপর ভিত্তি করে।
কখন এবং কোথায় ড্যানি ভ্যানি জন্ম হয়েছিল?
লিওনার্দো দ্য ভ্যানি 155২ সালের 15 এপ্রিল জন্মগ্রহণ করেন একটি ফার্মহাউজ যা আজকের ইতালিতে অ্যানচিয়ানো গ্রামের বাইরে টাস্কিনিয়ের অমূল্য পাহাড়ের মাঝখানে অবস্থিত।
পরিবার, শিক্ষা এবং প্রাথমিক জীবন
সম্মানিত ফ্লোরেনটাইনের নাটিক সার্ পিরিও এবং ক্যাটরিনার নামক একটি তরুণ কৃষক মহিলা বিবাহের বাইরে জন্মগ্রহণ করেন, লিওনার্দো দ্য ভ্যানি তার পিতার এবং তার সতীর্থ দ্বারা উত্থাপিত হয়। পাঁচ বছর বয়সে, তিনি নিকটবর্তী ভ্যানি, টাস্কান শহরে তার বাবার পরিবারের আভ্যন্তরীণ জায়গায় চলে আসেন, যেখান থেকে লিওনার্দোর সাথে সম্পৃক্ত উপনামটি এসেছে, এবং তার চাচা এবং দাদা-দাদীদের সাথে বসবাস করে।
তরুণ লিওনার্দো মৌলিক পড়ার, লেখা এবং গণিত নির্দেশনার বাইরে সামান্য আনুষ্ঠানিক শিক্ষা লাভ করেন, কিন্তু শৈল্পিক প্রতিভা শৈল্পিকতা থেকে প্রাথমিক যুগের থেকে স্পষ্ট হয়ে ওঠে। 14 বছর বয়সে, দ্য ভিঞ্চি ফ্লোরেন্সের বিখ্যাত শিল্পী আন্দ্রে দেল ভেরোকোইয়ের সঙ্গে দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণপ্রাপ্তি শুরু করে। তিনি ধাতব কাজ, চামড়া শিল্প, কার্পেট, অঙ্কন, চিত্রাঙ্কন এবং ভাস্কর্য সহ প্রযুক্তিগত দক্ষতার একটি বিস্তৃত শিখেছেন। তাঁর নিকটতম পরিচিত কাজের - অরুন উপত্যকায় একটি আড়াআড়ি একটি কলম এবং কালি অঙ্কন - 1473 সালে স্কেচ ছিল।
২0 বছর বয়সে, ড্যানি ভ্যানি ফ্লোরেন্সসের সেন্ট লুকের গিল্ডের মাস্টার শিল্পী হিসেবে যোগ্যতা অর্জন করেন এবং নিজের কর্মশালা প্রতিষ্ঠা করেন। তবে তিনি আরও পাঁচ বছরের জন্য তার শিক্ষকের সাথে সহযোগিতা অব্যাহত রেখেছিলেন। মনে করা হয় যে ডেল ভিরোকিও তাঁর ছাত্রের সহায়তায় 1475 খ্রিস্টাব্দে তার "খ্রীষ্টের বাপ্তিস্ম" সম্পন্ন করেছেন, যিনি ব্যাকগ্রাউন্ডের অংশ আঁকিয়েছেন এবং যিশুর পোশাকধারী তরুণ দেবদূত শিল্পকলা জর্জজি Vasari দ্বারা 1550 এর কাছাকাছি লেখা সর্বাধিক চিত্রশিল্পী, ভাস্কর্য এবং স্থপতিদের মতে, ভেরোকচিয়ো তার ছাত্রের উচ্চতর প্রতিভা দ্বারা এতই নীচু হয়েছিলেন যে তিনি কখনও কখনও একটি পশমীড়্ তুলে নেননি। অধিকাংশ পণ্ডিত, তবে, Vasari এর অ্যাকাউন্ট হিসাবে apocryphal বরখাস্ত।
1478 সালে, ভেরোকোইয়ের স্টুডিওটি ত্যাগ করার পর, দ্য ভিঞ্চি ফ্লোরেন্সের প্যালেজো ওয়েচিয়োতে একটি চ্যাপেলে বসবাসের জন্য একটি বেদিপুরুষের জন্য তার প্রথম স্বাধীন কমিশন লাভ করেন। তিন বছর পর ফ্লোরেন্সের সান ডোনাতোর অগাস্টিণী সন্ন্যাসীরা একটি স্কোপেটোকে "মাগুরের আদর" আঁকতে নিযুক্ত করলেন। তবে তরুণ শিল্পী নগর ছেড়ে চলে যান এবং তাদের পুরোপুরি নিখরচায় উভয় কমিশন ত্যাগ করেন।
দ্য ভিঞ্চি ইঞ্জিনিয়ার
148২ সালে ফ্লোরেনটাইনের শাসক লরেনজো দ্য মেডিকি একটি রঞ্জিত বাতি তৈরি করে এবং লুডোভিও সফোরজাতে একটি শান্ত অঙ্গভঙ্গি হিসেবে এটি আনার জন্য দ্য ভিঞ্চিকে কমিশন করেন। কাজ করার পর, দ্য ভিঞ্চি একটি চাকরির জন্য লুডভিওকে লব্বি দিয়েছিলেন এবং ভবিষ্যতের ডুক অফ মিলানকে একটি চিঠি পাঠিয়েছিলেন যা একটি শিল্পী হিসেবে তার উল্লেখযোগ্য প্রতিভা উল্লেখ করে এবং তার পরিবর্তে একটি সামরিক প্রকৌশলী হিসেবে তার আরও মার্কেটিং দক্ষতার কথা বলে। তাঁর উদ্ভাবক মন ব্যবহার করে দ্য ভিঞ্চি যুদ্ধক্ষেত্র যেমন যুদ্ধের রথ, স্কিথ ব্লেডের পাশে মাউন্ট করা, একটি অস্ত্রশস্ত্র ট্যাঙ্ক যা শাখা ক্র্যাংকেটিং করে এবং এমন একটি বিশাল ক্রসওভা যা পুরুষদের অপারেশন করার জন্য একটি ছোট সেনাবাহিনী প্রয়োজন। চিঠি কাজ করে, এবং Ludovico একটি ভবনের জন্য মিলান থেকে Da Vinci আনা 17 বছর যা হবে। মিলান সময় তার সময়, সহ Leonardo অনেক শিল্পসম্মত প্রকল্পে কাজ করার জন্য কমিশন ছিল, "দ্য লাস্ট সপার" সহ।একটি স্থাপত্য এবং সামরিক প্রকৌশল উপদেষ্টা হিসেবে একটি চিত্রশিল্পী এবং ভাস্কর হিসাবে Sforza Clan দ্বারা নিযুক্ত করা লিওনার্দোর ক্ষমতা বিভিন্ন বিষয়ে বিভিন্ন বিষয়ে ভ্যানি এর বুদ্ধি এবং কৌতুহল সঙ্গে বক্তব্য রাখেন। রেনেসাঁ মানবতাবাদের অনেক নেতাদের মতো, দা ভিঞ্চি বিজ্ঞান ও শিল্পের মধ্যে একটি বিভাজক দেখতে পান নি। তিনি আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা আলাদা বিষয় হিসেবে দেখেন। তিনি বিজ্ঞান অধ্যয়ন বিশ্বাস তাকে একটি ভাল শিল্পী করেছেন
150২ এবং 1503 সালে দ্য ভিঞ্চি ফ্লোরেন্সে কিছুদিনের জন্য সেনা ইঞ্জিনিয়ার হিসেবে কাজল ব্রোঞ্জিয়া, পোপ আলেকজান্ডার সপ্তম ও পোপের সেনাবাহিনীর কমান্ডার সামরিক নির্মাণ প্রকল্প এবং শহর পরিকল্পনার এবং স্থানচিহ্নচিত্রের মানচিত্রগুলি জরিপের জন্য তিনি ফ্লোরেন্সের বাইরে ভ্রমণ করেছিলেন। তিনি পরিকল্পিতভাবে পরিকল্পিতভাবে সুপরিচিত কূটনীতিক নাকোলো মাচিয়াভেলি দিয়ে আর্নো নদীর পশ্চিমাঞ্চলের পিসা থেকে দূরে সরে যাওয়ার জন্য যুদ্ধকালীন শত্রুদের প্রবেশাধিকার প্রত্যাখ্যান করার পরিকল্পনা করেছিলেন।
দ্য ভিঞ্চি এর স্টাডি অফ এনাটমী অ্যান্ড সাইন্স
লিওনার্দো দ্য ভ্যানি মনে করেন মানবজাতির সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুভূতি এবং চোখ সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ, এবং তিনি স্যাপার বেদের গুরুত্ব, বা "কীভাবে দেখতে হয় তা জানার উপর জোর দেন।" তিনি সরাসরি জ্ঞান এবং তথ্য সংগ্রহের ব্যাপারে বিশ্বাস করেন
বই এবং সিনেমা
বছরের পর বছর ধরে ডাব্লা ভিঞ্চি সম্পর্কে বেশ কিছু লেখা হয়েছে, তবে ওয়াল্টার আইজেসন ২017 সালের একটি প্রাণবন্ত কণ্ঠে লিওনার্দো দ্য ভিঞ্চির সাথে নতুন এলাকা আবিষ্কার করেছেন, যা শিল্পীর সৃষ্টি ও উদ্ভাবনের ফল সম্পর্কে বিস্তারিত বিবরণ দেয়।বইয়ের চারপাশে যে বক্তৃতাটি অনুষ্ঠিত হয়েছিল তা ২018 সালের মধ্যে প্রচারিত হয়, এটি লিওনার্দো ডিকাপ্রিও চরিত্রে অভিনয় করার জন্য একটি বড় পর্দায় অভিযোজন করার জন্য বিকল্প হিসেবে বিবেচিত হয়েছিল।
লিওনার্দো দ্য ভিঞ্চি গে কি ছিল?
ফ্লোরেনটাইনের আদালতের রেকর্ড দেখায় যে 1476 সালে ড্যানিচি এবং চারজন যুবককে নিন্দা, নির্বাসিত বা এমনকি মৃত্যু দ্বারা দণ্ডপ্রাপ্ত অপরাধে অভিযুক্ত করা হয়েছিল। দ্য ভিঞ্চি নির্দোষ হওয়ার পর, তার অবস্থানটি নিখরচায় নিঃসন্দেহে নিম্নলিখিত দুই বছরের জন্য।
চূড়ান্ত বছর
লিওনার্দো 1506 খ্রিস্টাব্দে মিউনিখে ফিরে এসে ফরাসি শাসকদের জন্য কাজ করেছিলেন, যারা সাত বছর আগে শহরটি দখল করে নিয়ে গিয়ে তাকে পালিয়ে যেতে বাধ্য করেছিল। তার স্টুডিওতে যোগদানকারী শিক্ষার্থীদের মধ্য থেকে তরুণ মিলেনিয়ান আগ্রাসী ফ্রান্সিসকো মেলজী, যিনি বাকি জীবনের জন্য দ্য ভিঞ্চির নিকটতম সঙ্গী হয়ে উঠবেন। তিনি মিলান তার দ্বিতীয় কর্মজীবনের সময় একটু পেইন্টিং করেনি, তবে, তার অধিকাংশ সময় ছিল বৈজ্ঞানিক গবেষণায় নিবেদিত।রাজনৈতিক দ্বন্দ্ব এবং মিলান থেকে ফরাসিদের অস্থায়ীভাবে বহিষ্কারের সময়, দ্য ভিঞ্চি শহর ছেড়ে চলে যান এবং 1513 সালে সালাই, মেলজি এবং দুটি স্টুডিও সহকারীসহ রোমে স্থানান্তরিত হন। গিয়ুলিয়ানো দে 'মেডিসি, নতুন প্রতিষ্ঠিত পোপ লিও এক্সের ভাই এবং তার সাবেক পৃষ্ঠপোষক পুত্র, ভ্যাটিকানের ভেতরে তার বাসায় রুমের একটি স্যুট সহ দ্য ভিঞ্চিকে মাসিক স্টপেন্ড দিয়েছেন। তার নতুন পৃষ্ঠপোষক, তবে, দ্য ভিঞ্চি সামান্য কাজ দিয়েছেন। বৃহৎ কমিশনের অভাব, তিনি রোমে তার বেশিরভাগ সময়ই গাণিতিক গবেষণা এবং বৈজ্ঞানিক অনুসন্ধানে নিবেদিত ছিলেন।
ফ্রান্সের কিং ফ্রান্সিস আই এবং পোলোও লিও এক্সের মধ্যে একটি 1515 সাক্ষাৎকারের সময় উপস্থিত ছিলেন, নতুন ফরাসি সম্রাজ্ঞী দ্য ভিঞ্চি শিরোনামটি "প্রিমিয়ার পেইন্টার অ্যান্ড ইঞ্জিনিয়ার এবং কিংবদন্তি স্থপতি" প্রদান করেন। মেলজি সহ, দ্য ভিঞ্চি ফ্রান্সে চলে যায়, কখনো ফিরে আসবে না তিনি অ্যাম্বোয়েজের লোরে নদী বরাবর রাজার গ্রীষ্মের প্রাসাদের কাছে অবস্থিত চৌতৌ দে ক্লুক্স (এখন ক্লোস লুস) বাস করেন। রোমের মতো দ্য ভিঞ্চি ফ্রান্সে তার সময়কালে খুব কমই পেইন্টিং করেছিলেন। তাঁর সর্বশেষ কমিশনকৃত কাজগুলির মধ্যে একটি যান্ত্রিক সিংহ ছিল যা হাঁসটি খুলতে এবং বুকের গভীরে ফুলের গ্লাসটি প্রকাশ করতে পারে।
লিওনার্দো দ্য ভিঞ্চি এর মৃত্যু
লিওনার্দো দ্য ভ্যানি 151২ সালের 15 ই মার্চ মারা যান 67 বছর বয়সে। তিনি তাঁর মৃত্যুর পর পর্যন্ত তাঁর বৈজ্ঞানিক গবেষণার কাজ চালিয়ে যান; তার সহকারী, মেলজি, তার সম্পত্তির প্রধান উত্তরাধিকারী এবং নির্বাহক হয়ে ওঠে। "মোনা লিসা" সালাইকে দান করা হয়েছিল।
তার মৃত্যুর পর শতাব্দী ধরে নোট, আঁকা, পর্যবেক্ষণ এবং বৈজ্ঞানিক তত্ত্বগুলির সাথে তার ব্যক্তিগত জার্নালগুলির হাজার হাজার পৃষ্ঠাগুলি সামনে এসেছিল এবং সত্যিকারের "রেনেসাঁ মানুষের" একটি পূর্ণাঙ্গ পরিমাপ প্রদান করেছে।
'সালভেটর মুডি' এর নিলাম বিক্রয়
২017 সালের নভেম্বরে, আর্ট ওয়ার্ল্ডকে খবর দিয়ে গুজব ছড়িয়ে পড়েছিল যে দ্য ভিঞ্চি পেইন্টিং "সালভেটর মুডি" একটি ক্রিস্টির নিলামে 450.3 মিলিয়ন মার্কিন ডলারের একটি অচল ক্রেতাকে বিক্রি করা হয়েছিল। এই পরিমাণ নিলামে বিক্রি একটি শিল্পকর্মের জন্য পূর্ববর্তী রেকর্ডকে দ্বিধাবোধ করে, ২011 সালে পিকাসোর "আলজেরিয়ার নারী" জন্য 179.4 মিলিয়ন ডলার প্রদান করে।
তেলের উপর প্যানেলের ক্ষতিগ্রস্ত অবস্থার কারণে বিক্রয় চিত্রটি অত্যাশ্চর্য ছিল, যা তাঁর ডান হাতকে আশীর্বাদে উত্থাপিত করে এবং তাঁর বামে একটি স্ফটিক খোঁচায় রাখা হয়েছে এবং সমস্ত বিশেষজ্ঞরা বিশ্বাস করেন না যে এটি দ্য ভিঞ্চি । যাইহোক, ক্রিস্টির একটি ডিলারকে "উজ্জ্বল বিপণন প্রচারাভিযান" নামে অভিহিত করেছিল, যা এই কর্মকে "আমাদের ব্যবসাের পবিত্র গহনা" এবং "শেষ দ্য ভিঞ্চি" হিসাবে প্রচার করেছিল। বিক্রয় আগে, এটি শুধুমাত্র একটি ব্যক্তিগত সংগ্রহে এখনও পুরানো মাস্টার দ্বারা পরিচিত চিত্রকলার ছিল।
ডিসেম্বরের প্রথম দিকে, রহস্য ক্রেতা সৌদি আরবের প্রিন্স বাদর বিন আব্দুল্লাহ বিন মোহাম্মদ বিন ফারহান আল সউদ বলেছিলেন, দেশের মুকুট রাজকুমার মোহাম্মদ বিন সালমানের একজন বন্ধু। যাইহোক, ওয়াশিংটনে সৌদি দূতাবাস শীঘ্রই বিষয়টি পরিষ্কার করে বলছে, সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রিন্স বাডের একটি এজেন্ট হিসেবে কাজ করেছেন। প্রায় সময়, নতুন খোলা লুভর আবুধাবি ঘোষণা করেন যে রেকর্ড-ভাঙা শিল্পকর্মটি তার সংগ্রহের মধ্যে প্রদর্শন করা হবে।